How To Become IAS Officer-কিভাবে IAS অফিসার হওয়া যায়, জানুন বিস্তারিত।

Government Jobs HOME Sarkari Jobs West Bengal Jobs

How To Become IAS Officer

কিভাবে IAS অফিসার হওয়া যায়, জানুন বিস্তারিত।

telegram2

প্রতিদিন দ্রুত জবের আপডেট পেতে আমাদের সাথে টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন- Click Here Link-1

Click Here Link-2

আইএএস (IAS) হল ইন্ডিয়ান সিভিল সার্ভিসের সবথেকে সম্মানজনক চাকরি। IAS হওয়ার জন্য প্রতি বছর লক্ষাধিক ছেলে-মেয়ে পরীক্ষায় বসে। সবাই যে পরীক্ষায় পাশ করতে পারে এমনটা তা নয়। এই পরীক্ষায় শুধুমাত্র তারাই পাশ করে যারা গভীর পরিশ্রম করতে সক্ষম।

 

IAS নিয়োগ হয়ে থাকে (UPSC) বা ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বোর্ডের মাধ্যমে। এই পরীক্ষা খুব কঠিন হয়ে থাকে। তাই মেধাবী ব্যক্তিরাই একমাত্র এই পরীক্ষায় উতীর্ণ পারে।

 

এমনও অনেক সাধারন ছেলেমেয়ে থাকে যারা তাদের প্রবল ইচ্ছা শক্তি এবং পরিশ্রমের ফলে পরীক্ষায় পাস করে IAS হতে পারে। সবসময়ই যে মেধাবী ছাত্র-ছাত্রীরাই IAS পরীক্ষায় পাশ করতে সক্ষম তা নয়। প্রবল ইচ্ছা শক্তি এবং পরিশ্রম করতে পারলে সাধারন ছাত্র-ছাত্রীরাও UPSC পরীক্ষা পাশ করে IAS এর চাকরি পেতে পারে। প্রত্যেকেরই কিছু না কিছু ইচ্ছা থাকে। তাই নিজের ইচ্ছাকে গুরুত্ব দিয়ে সমস্ত প্রতকূলতা পার করে লক্ষ্য পূরনের দিকে এগিয়ে যেতে পারলে আপনিও আপনার স্বপ্ন কে সফলের চূড়ায় নিয়ে যেতে পারবেন।

UPSC র পরীক্ষার মাধ্যমে পরিচালিত IAS, IPS, IFS, IRS সহ আরো মোট ২৪ টি পদে নিয়োগ করা হয়।

  • IAS এর সম্পূর্ন নাম :-

IAS অর্থাৎ Indian Administrative Service, যাকে বাংলা ভাষায় – ‘ভারতীয় প্রশাসনিক সেবা’ বলে।

  • শিক্ষাগত যোগ্যতা :-

IAS অফিসার হতে গেলে যেকোনো বিষয়ে গ্র্যাজুয়েশন পাশ করতে হবে তবে আপনি IAS পরীক্ষাই বসতে পারবেন। তবে আর্টস বা কলা বিভাগ নিয়ে পড়াশোনা করলে এই চাকরির পরীক্ষার জন্য অনেক সুবিধা পাওয়া যায়। কারণ, IAS পরীক্ষাই ইতিহাস, ভুগোল, রাষ্ট্রবিজ্ঞানের মতো বিষয় থেকে অনেক প্রশ্ন করা হয়।

  • বেতন :-

একজন IAS অফিসার সাধারনত 56,000 থেকে 2,50,000 টাকা পর্যন্ত মাসিক বেতন পেয়ে থাকেন। তবে বেতন বিভিন্ন পোষ্ট অনুযায়ী কম বেশি হয়ে থাকে।

  • বয়সসীমা :-

  1. SC/ST- 21 থেকে 37 বছর
  2. OBC- 21 থেকে 35 বছর
  3. General- 21 থেকে 32 বছর
  4. PwD- 40 বছর বয়স অবধি
  • IAS অফিসারের বিভিন্ন পদ :-

  1. District Magistrate (DM)
  2. Sub Divisional Officer (SDO)
  3. Chief Development Officer (CDO)
  4. Sub Divisional Magistrate (SDM)
  5. Joint Collector
  6. Commissioner
  7. Divisional Commissioner
  • নিয়োগ প্রক্রিয়া :-

  1. প্রিলিমিনারি পরীক্ষা (Preliminary Examination)
  2. মেন পরীক্ষা (Main Examination)
  3. ইন্টারভিউ (Interview)

প্রিলিমিনারি পরীক্ষা :- MCQ টাইপের প্রশ্নের 400 নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা হয়। জেনারেল স্টাডিজ এর দুইটি পেপার থাকে। প্রতিটি পেপারে 200 করে নম্বর থাকে।

মেন পরীক্ষা :- মেন পরীক্ষা হয় 1750 নম্বরের। মোট পেপার থাকে 9 টি।

  • 2 টি পেপার থাকে কুয়ালিফাইং পেপার।
  • 5 টি পেপার থাকে জেনারেল স্টাডিজ পেপার।
  • 2 টি পেপার থাকে কম্পালসারি।

ইন্টারভিউ :- প্রিলিমিনারি এবং মেন পরীক্ষায় পাশ করার পর 275 নম্বরের নির্নায়ক ইন্টারভিউ নেওয়া হয়। এই ইন্টারভিউতে কয়েকজন প্রশ্নকর্তা থাকেন। যারা প্রায় ৪৫ মিনিট মতো সময় ধরে চাকরিপ্রার্থীকে বিভিন্ন প্রশ্ন করে থাকেন।

 

জেলাতে ডাটা এন্ট্রি পদে কর্মী নিয়োগ ২০২২

বিস্তারিত জানুন   

ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাংকে কর্মী নিয়োগ ২০২২

বিস্তারিত জানুন   

পোস্ট অফিসে কর্মী নিয়োগ ২০২২

বিস্তারিত জানুন   

IFFCO সার কোম্পানিতে কর্মী নিয়োগ ২০২২

বিস্তারিত জানুন   

জেলাতে রামকৃষ্ণ মিশনে শিক্ষাকর্মী নিয়োগ ২০২২

বিস্তারিত জানুন   

পূর্ব রেলে কর্মী নিয়োগ ২০২২

বিস্তারিত জানুন   

  • IAS চাকরির পরীক্ষা কতবার দেওয়া যায় ?

  1. SC/ST- 37 বছর বয়স অবধি
  2. OBC- 9
  3. General- 6
  • ট্রেনিং :-

পরীক্ষার তিনটে ধাপ সম্পূর্ন করার পর মেরিট লিস্ট বের হয়, ঐ লিস্টে যারা উচ্চ র‍্যাঙ্ক পেয়ে থেকে তাদের IAS পদে নিয়োগ করা হয় এবং বাকী র‍্যাঙ্ক প্রাপকরা অন্যান্য পদের চাকরিতে নিযুক্ত হন।

এরপর ট্রেনিং এর জন্য নির্বাচিত প্রার্থীদের লাল বাহাদুর শাস্ত্রী রাষ্ট্রীয় প্রশাসনিক অ্যাকাডেমি বা LBSNAA তে পাঠানো হয়। এখানে দুই বছরের ট্রেনিং সম্পূর্ন করানো হয়।

  • IAS অফিসারদের কাজ :-

  1. দেশের প্রশাসনিক কাজ নিয়ন্ত্রন করা।
  2. জেলার আইন ব্যবস্থা ঠিক রাখা।
  3. কোনো একটি এলাকার বিকাশ ঘটানো।
  4. প্রয়োজনে আন্তর্জাতিক স্তরের কাজে সাহায্য করা।
  5. সরকারি বিভিন্ন নীতি এবং প্রকল্প গুলির বাস্তবায়ন করা।
  6. রাজস্ব সম্পর্কিত কাজের ব্যবস্থাপনা ইত্যাদি।
  • IAS অফিসারের ক্ষমতা :-

একজন IAS অফিসার কোনো একটি জেলার বা কোনো বিভাগের প্রধান। ঐ জেলা বা নির্দিষ্ট কোনো বিভাগের যেকোনো কাজ তার অধীনে হয়ে থাকে। ঐ বিভাগে কোনো সমস্যা হলে ক্ষমতাধীন IAS অফিসারকে তলব করা হয়। IAS অফিসারের অধীনে কর্মরত কোনো অফিসারের যেকোনো রকমের অনৈতিক কাজ ধরা পড়লে তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে পারে। IAS অফিসার অনৈতিক কাজের সাথে যুক্ত যেকোনো সরকারি কর্মচারির বিরুদ্ধে থানায় FIR দায়ের করতে পারেন। এমনকি তাকে বরখাস্তও করতে পারেন।

  • IAS অফিসারদের সরকারি সুবিধা :-

একজন IAS অফিসারের যে রাজ্যে বা জেলায় পোষ্টিং হয় যেখানে নির্ধারিত কোনো একটি জায়গায় থাকার জন্য ডুপ্লেক্স বা বাংলো প্রদান করা হয় এবং IAS অফিসারের যাতায়াতের সুবিধার জন্য গাড়ি সহ ১-৩ জন ড্রাইভার নিযুক্ত করা হয়ে থাকে। এই গাড়ির দেখাশোনা সরকারী লোকেরা করে থাকে।

★ Join Our Telegram Channel  « Click Here★

ejobtime.info 1

Click Here To Join Telegram Channel –  Click To Join

You Can Check Latest News Click Here

Note: The above-mentioned material is only intended for the benefit of the job seekers for information purposes. ejobtime.info is not an agency for recruitment and does not carry out recruitment. ejobtime.info is a news media that offers simple first-hand information on various recruitments across India. Jobseekers are asked, for details and application procedures, to visit the official website of the company/department.

বিঃদ্রঃ : উপরের উল্লিখিত উপাদানগুলি কেবলমাত্র কাজের উদ্দেশ্যে চাকরিদাতাদের সুবিধার জন্য। ejobtime.info নিয়োগের জন্য কোনও সংস্থা নয় এবং নিয়োগও পরিচালনা করে না। ejobtime.info একটি নিউজ মিডিয়া যা পুরো ভারত জুড়ে বিভিন্ন নিয়োগের জন্য সহজ প্রথম তথ্য সরবরাহ করে। চাকরী সন্ধানকারীদের বিবরণ এবং আবেদনের পদ্ধতি জানতে, সংস্থা / বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট দেখার জন্য বলা হয়।

नोट: उपर्युक्त तत्व केवल नियोक्ताओं के लाभ के लिए कार्य उद्देश्यों के लिए हैं। ejobtime.info एक भर्ती एजेंसी नहीं है और भर्ती का प्रबंधन नहीं करती है। ejobtime.info एक समाचार मीडिया है जो भारत भर में विभिन्न भर्तियों के लिए पहली आसान जानकारी प्रदान करता है। नौकरी चाहने वालों को विवरण और आवेदन प्रक्रिया जानने के लिए कंपनी / विभाग की आधिकारिक वेबसाइट पर जाने के लिए कहा जाता है।

   ★ Latest Govt Jobs – Apply Online ★   

✅ ★ Upcoming India Railway Jobs ★

✅ ★ Follow Our Facebook Page  « Click Here ★

✅ ★ Join Our Facebook Group  « Click Here ★

✅ ★ Join Our Telegram Channel  « Click Here★

Leave a Reply

Your email address will not be published.